মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:১২ অপরাহ্ন
শিরোনামঃ
Logo ঝালকাঠিতে নুরুল হক নুরের জন্মদিন পালিত Logo সাপাহারে নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ Logo যুক্তরাষ্ট্র প্রবাসী বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন তালুকদার রচিত “হৃদয়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং শান্তিবৃক্ষ শেখ হাসিনা” দু’টি গ্রন্থের মোড়ক উন্মোচন Logo শেরপুরের ঝিনাইগাতীতে বিলুপ্ত প্রজাতির মেছো বাঘ উদ্ধার Logo সাপাহার মডেল প্রেসক্লাবের কমিটি গঠন সভাপতি মনিরুল, সম্পাদক বক্কার Logo  সীমান্ত সম্রাট জামাল উদ্দীন পুলিশের হাতে আটক Logo শিবপুর উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত Logo আসহায় পিছিয়ে পরা আদিবাসি নারীর সম্পত্তি বেদখলের পায়তারা স্থানীয় ভূমিদস্যুর Logo রংপুরে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে হাজিরহাটে মারপিট, আহত ৩ Logo নালমুখ বাজারে শেফা ডায়াগনস্টিক উদ্বোধন করলেন বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী।
বিজ্ঞাপন
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ।  যোগাযোগঃ 01977306839

বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেলো ইলিশের প্রথম চালান

Reporter Name / ২০২ Time View
Update : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২, ৩:২৯ অপরাহ্ণ

 

মোস্তাফিজুর রহমান , বিশেষ প্রতিনিধিঃ শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে দুটি ট্রাকে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে।

ইলিশ রপ্তানি কারক মাহিমা এন্টারপ্রাইজ প্রতিষ্ঠান। আর আমদানি কারক ভারতের এস আর ইন্টারন্যাশনাল । পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করে জিইও (GEO) নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান ।
এছাড়া প্রতিকেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ ডলার মূল্য নির্ধারন করা হয়েছে। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়। এ ইলিশ ভারতে রপ্তানির জন্য বাংলাদেশি ৪৯ টি রপ্তানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছেন।
বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রন অফিসের পরিদর্শক মাহাবুব জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দূর্গাপূজা উপলক্ষে সরকার গত ৪ সেপ্টম্বর বাংলাদেশের ৪৯ জন রপ্তানি কারককে প্রত্যেককে ৫০ টন করে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়।
আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানির নির্দেশ রয়েছে বাণিজ্য মন্ত্রনালয়ের। আজ প্রথম চালানে মাহিমা এন্টারপ্রাইজ নামে এক রপ্তানিকারক ৮ টন ইলিশ ভারতে পাঠালো।
মাছ রপ্তানিকারক প্রতিনিধি জিইও(GEO) সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি আব্দুর রাজ্জাক জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে দূর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়।
আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। এবং যার মধ্যে থেকে তারা আজ প্রথম চালানে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST