শুক্রবার, ২৪ মার্চ ২০২৩, ০৩:২৩ অপরাহ্ন
শিরোনামঃ
Logo শার্শায় পরিচর্যা খরচ ও রোগবালাই কম হওয়ায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের Logo ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৮ মাস বেনাপোল স্থল বন্দরে ২৫৬ কোটি ৪৩ লাখ টাকা কম রাজস্ব আদায় Logo শার্শা জামতলা সীমান্তে থেকে এক কেজি ১৬৭ গ্রাম ওজনের ১o পিস স্বর্ণের বারসহ আটক-২ Logo পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন সাংবাদিক মোঃ শহিদুল ইসলাম Logo বেনাপোল বাজার স্বাভাবিক রাখতে ভ্রাম্যমান আদালতের অভিযান, ২টি প্রতিষ্ঠানকে জরিমানা। Logo শার্শায় উন্মুক্ত কারিগরি ফ্রি ট্রেনিং সেন্টার উদ্বোধন ও গুণীজন সংবর্ধনা Logo যশোর শার্শা রুদ্রপুর সীমান্তে বিওপি টহলদল ভারতীয় ইয়াবা ট্যাবলেট আটক Logo নেত্রকোণায় “সবুজ বাংলা সমবায় লিঃ ” এর পরিচালক সুমনের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ Logo যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবার যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭,১৭ ও ২৬ মার্চ পালন করেছে Logo নেত্রকোণার মোহনগঞ্জে ধামাইল উৎসব অনুষ্ঠিত
বিজ্ঞাপন
আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ।  যোগাযোগঃ 01977306839

পতিত জায়গায় সবজি চাষে সাফল্য আনলো শার্শায় কর্মরত আনসার সদস্যরা

মোস্তাফিজুর রহমান, বেনাপোল প্রতিনিধিঃ / ৭৯ Time View
Update : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫৪ অপরাহ্ণ

উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনে কর্মরত আনসার সদস্য শফিকুল ইসলাম, তাদের ক‍্যাম্পের সামনে দৃষ্টি নন্দন সবজি বাগান সৃষ্টির মাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছেন। নিয়মিত ডিউটির পাশাপাশি অবসর সময়ে তিনি এই সবজি বাগান করেন এবং উৎপাদিত সবজি ক‍্যাম্পে ব‍্যাবহার করেন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, যশোরের শার্শা উপজেলা সদর প্রাঙ্গণ সহ বিভিন্ন ইউনিয়নের ভিডিপি সদস্যদের বাড়ির উঠানে এবং পাশের পতিত জায়গাই। এছাড়াও উপজেলা সদর এলাকার পাওয়ারগ্রীড কার্যালয় প্রাঙ্গণে, সুন্দর দৃষ্টি নন্দন সবজি বাগান সৃষ্টির মাধ্যমে সবজি উৎপাদন করছেন আনসার বাহিনীর সদস্যরা।
যা একদিকে যেমন খাদ্য ঘাটতি পূরণ করছে, অন্য দিকে বিষমুক্ত টাটকা সবজি খাবার খেতে পারছেন তারা।

শার্শা উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল্লাহ আল রাসেল এর সার্বিক সহযোগিতায় ও তত্ত্বাবধানে বিভিন্ন ক্যাম্পের পতিত জায়গায় আনসার সদস্যরা এবং ইউনিয়ন পর্যায়ের দলনেতা/দলনেত্রীরা তাদের বাড়ির আঙিনা-উঠানে সবজি চাষ করে লাভবান হয়েছেন।
এছাড়াও এখানে যাতায়াত পথে বাঁশের চটা দিয়ে দৃষ্টি নন্দন মাচাং তৈরির মাধ্যমে করেছেনও সবজি বাগান। শফিকুলের পাশাপাশি আনসারের অন্যান্য সদস্যরাও তাদের কর্মস্থলের সামনে পতিত জায়গায়, অবসর সময়ে সবজি চাষ ইতিমধ্যে শুরু করে দিয়েছেন। এতে করে তাদের বাজার খরচও অনেক সাশ্রয়ী হচ্ছে বলে জানা গেছে। এসব ছোট্ট বাগানে তারা লাউ, ভুট্টা, টমেটো, করলা, বেগুন, পিঁয়াজ, লালশাক, বাঁধাকপি সহ আরও হরেক রকমের শাক সবজি চাষ করছেন। একই সাথে করেছেন ফুল বাগান। যা দেখতে খুবই দৃষ্টি নন্দন সৌন্দর্যে মন আরও কেড়েছে।

এ বিষয়ে শার্শা উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল্লাহ আল রাসেল জানান, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে, “বাংলাদেশ আনসার’ এর আমাদের জেলা কমান্ড্যান্ট স্যারের সহযোগিতায়, আমি শার্শা উপজেলায় প্রতিটি আনসার ক‍্যাম্পে এবং সকল ইউনিয়ন এর দলনেতা দলনেত্রীদের বাড়ির আঙ্গিনায় সবজি চাষের উদ্যোগ গ্রহণ করি।
বর্তমানে এই সবজি বাগান করে অনেকেই লাভবান হচ্ছে এবং গ্রামের সাধারণ মানুষ তাদের দেখে অনুপ্রাণিত হচ্ছে। আপনারাও সংবাদ মাধ্যমেও সেটা তুলে ধরেছেন, তবে আনসার সদস্য শফিকুল ইসলাম ব্যতিক্রমী চাষ পদ্ধতি সবার দৃষ্টি কেড়েছে। মানুষের বাড়ির আঙিনায় অথবা যে কোন যাতায়াত পথে কোন বাঁধা সৃষ্টি হবে না, কোন পথ রোধ হবে না, একই সাথে সৌন্দর্যের সবজি বাগান এ এক সুন্দর পদ্ধতি! আমি তার উন্নত উন্নতর সাফল্য কামনা করছি।

তবে উক্ত চাষ বিষয়ে আনসার সদস্যরা অভিযোগে জানিয়েছেন, শার্শার ইউএনও স্যারের নিকট অনুমতি সহযোগিতা চাইলে তিনি আমাদের সহযোগিতা করেছেন। কিন্তু কৃষি পরামর্শ ও সহযোগিতার জন্য শার্শা উপজেলা কৃষি অফিসারকে অবহিত করলেও, তিনি আমাদের কোন ধরনের সহযোগিতা করেন নি। আমাদের অনেক সবজি ফসল তাদের সহযোগীতা না পাওয়াতে নষ্টও হয়েছে অনেক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Developed by : BD IT HOST